ঢাকা ০৬:২৭ পূর্বাহ্ন, রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম ::
বিএনপি এক ব্যক্তির শাসন দেখতে চায় নাশহীদ উদ্দিন চৌধুরী এ্যানি গণতন্ত্র কিংবা অন্য কোন মানব রচিত ব্যবস্থার মাধ্যমে দুর্নীতি ও বৈষম্য মুক্ত কল্যাণকর সমাজ এবং রাষ্ট্র গঠন সম্ভব নয়- আমীর, ইসলামী সমাজ। ঈশ্বরদীর আরামবাড়িয়া বাজারে গুলি: যুবদল কর্মী বিপু গুলিবিদ্ধ কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় সাবেক এমপি আলহাজ্ব শাহজাহান চৌধুরী। ফের বাড়ল সোনার দাম মুসলমানদেরকে শিরক মুক্ত ঈমান ও ইবাদতের মাধ্যমে আল্লাহর সন্তোষ অর্জন করতে হবে ভোলায় গণ অধিকার পরিষদের সদস্য সংগ্রহের লিফলেট বিতরণ মধ্যরাতে ছাত্রলীগ-যুবলীগের ঝটিকা মিছিল নভেম্বরেও হচ্ছে না হামজার অভিষেক! ইউএনও’র বাসভবনে সিন্দুক ভরা পোড়া টাকার ভিডিও ভাইরাল, সমালোচনা

বিদ্যুৎ–জ্বালানির ৪ সচিবের কবজায় ২৫ কোম্পানি

দেশে বিদ্যুৎ ও জ্বালানির উৎপাদন, সরবরাহ ও সঞ্চালন যাতে গতিশীল থাকে, সে জন্য মন্ত্রণালয়ের অধীন অনেক কোম্পানির মাধ্যমে এ খাতের কার্যক্রমের বড় অংশ পরিচালনা করে থাকে সরকার। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কোম্পানিগুলোর কাজের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দায়িত্ব মন্ত্রণালয়ের সচিবদের। কিন্তু তাঁরা নিজেরাই এসব কোম্পানির চেয়ারম্যান পদে বসে আছেন। এতে সরকারের নিয়মিত কাজ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি ছাড় পেয়ে যাচ্ছে কোম্পানির নানা অনিয়ম–দুর্নীতিও।

বিদ্যুৎ খাতের ১৫টি ও জ্বালানি খাতের ১৬টি কোম্পানির তথ্য পর্যালোচনা করে দেখা যায়, বিদ্যুৎ খাতের আটটি কোম্পানির চেয়ারম্যান হলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান। জ্বালানি খাতের সাতটি কোম্পানির চেয়ারম্যান জ্বালানি সচিব মো. নূরুল আলম। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ও সরকারের সচিব মো. আমিন উল আহসানের ভাগে আছে ছয়টি কোম্পানির চেয়ারম্যানের পদ। আর পেট্রোবাংলার চেয়ারম্যান সরকারের অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার আছেন চারটি কোম্পানির চেয়ারম্যানের দায়িত্বে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর কাজের যে ধরন, তাতে এ খাতের কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের নেতৃত্বে বিশেষজ্ঞ ব্যক্তিদের থাকা উচিত বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলছেন, সরকারের সচিব হিসেবে শীর্ষ আমলাদের দায়িত্ব হলো, তাঁদের অধীনে থাকা কোম্পানিগুলোর অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধ করা, স্বচ্ছতা এবং জবাবদিহি নিশ্চিত করা। কিন্তু সচিবেরা যদি কোম্পানির চেয়ারম্যান পদে বসে থাকেন, তাতে নিয়ন্ত্রণকারী কর্তা হিসেবে (আপ স্ট্রিম রেগুলেটরি বডি) সংশ্লিষ্ট কোম্পানির অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে তাঁদের পক্ষে কঠোর হওয়া সম্ভব নয়।

বন্ধ সেচ পাম্পে ৮৪৯ ইউনিট খরচ দেখিয়ে ৩৭১০ টাকার বিদ্যুৎ বিলবন্ধ সেচ পাম্পে ৮৪৯ ইউনিট খরচ দেখিয়ে ৩৭১০ টাকার বিদ্যুৎ বিল
এ বিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজকের পত্রিকা’কে বলেন, সচিবদের বোর্ডের চেয়ারম্যান হতে আইনে কোনো বাধা নেই। আইন মেনেই তাঁরা বোর্ড পরিচালনা করছেন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান যে আটটি কোম্পানির চেয়ারম্যান, সেগুলো হলো পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি), ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানি (ডিপিডিসি), নর্থ–ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল), আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল), কোল পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল), বাংলাদেশ–ভারত ফ্রেন্ডশিপ কোম্পানি লিমিটেড (বিআইপিসিএল), বাংলাদেশ–চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) ও বাংলাদেশ–চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল)।

এগুলোর মধ্যে উন্নয়নমূলক কাজের জন্য সবচেয়ে বেশি বরাদ্দ রয়েছে পিজিসিবিতে, প্রায় ৪০ হাজার কোটি টাকা। বিসিপিসিএল, এপিএসসিএলেও উল্লেখযোগ্য কেনাকাটা রয়েছে। এ ছাড়া রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রতিষ্ঠান বিআইপিসিএলে প্রতিবছর কয়লা কেনা ও পরিবহনে হাজার কোটি টাকার কেনাকাটা হয়। এসব দরপত্রে বোর্ড চেয়ারম্যানের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

বিদ্যুৎ সংযোগই নেই, আসছে ভুতুড়ে বিলবিদ্যুৎ সংযোগই নেই, আসছে ভুতুড়ে বিল
খোঁজ নিয়ে জানা গেছে, কোম্পানির বোর্ড পরিচালকেরা একবার পর্ষদ সভায় হাজির হলেই ১২ হাজার টাকা সম্মানী পান। বছরে একটি কোম্পানি পরিচালকদের নিয়ে ১৫ থেকে ২০টি বৈঠক হয়। এ হিসাবে বছরে একটি কোম্পানি থেকে বোর্ড সভার বৈঠক বাবদ ৪ লাখ ৮০ হাজার টাকা সম্মানী পান একজন পরিচালক। সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান যেহেতু আটটি কোম্পানির চেয়ারম্যান, সে হিসেবে বছরে প্রায় ২০ লাখ টাকা সম্মানী ভাতা পাওয়ার কথা তাঁর, যা তাঁর মূল বেতনের দ্বিগুণের বেশি। উল্লেখ্য, একজন সিনিয়র বিদ্যুৎসচিবের বছরে মূল বেতন মাসে ৮২ হাজার টাকা, বছরে ৯ লাখ ৮৪ হাজার টাকা।

একাই আটটি কোম্পানির চেয়ারম্যান হওয়ার বিষয়ে বক্তব্য নিতে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

জ্বালানিসচিব মো. নূরুল আলম সরকারের সাতটি কোম্পানি এবং একটি ইনস্টিটিউটের চেয়ারম্যান। এগুলো হলো বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড ও মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রীর চীন সফরে বিদ্যুৎ-জ্বালানি খাতে ৭ চুক্তি হতে পারে: নসরুল হামিদপ্রধানমন্ত্রীর চীন সফরে বিদ্যুৎ–জ্বালানি খাতে ৭ চুক্তি হতে পারে: নসরুল হামিদ
পেট্রোবাংলার কর্মকর্তারা বলছেন, বিজিএফসিএলের মালিকানাধীন ৬টি গ্যাসক্ষেত্র রয়েছে। দেশের সব থেকে বড় গ্যাসক্ষেত্র তিতাসের মালিকানাও বিজিএফসিএলের। এসব প্রতিষ্ঠান বছরে কয়েক হাজার কোটি টাকার কেনাকাটা করে, যার দরপত্রে বোর্ডের চেয়ারম্যানের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। এ ছাড়া এসব কোম্পানির পর্ষদ বৈঠক থেকেও তিনি বড় অঙ্কের সম্মানী পেয়ে থাকেন।

সরকারের সচিব পদমর্যাদায় মাসে মূল বেতন পান ৭৮ হাজার টাকা এবং বছরে ৯ লাখ ৩৬ হাজার টাকা মূল বেতন পান মো. নূরুল আলম। অন্যদিকে ইনস্টিটিউট ও কোম্পানির পরিচালক বোর্ডের মিটিংয়ে পান প্রতিটির জন্য ১২ হাজার টাকা। বছরে ১৫ থেকে ২০টি বৈঠক করে ৮টি প্রতিষ্ঠান থেকে প্রায় ২০ লাখ টাকা সম্মানী পান তিনিও।

এ বিষয়ে বক্তব্য নিতে জ্বালানিসচিব নূরুল আলমকে ফোন করা হলে তিনি মিটিংয়ে আছেন বলে জানান এবং এসএমএসের মাধ্যমে প্রশ্ন জানাতে বলেন। এসএমএসে প্রশ্ন জানানো হলে আর সাড়া দেননি তিনি। এরপর বেশ কয়েকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

বিদ্যুৎ ও জ্বালানি খাত: প্রত্যাশা পূরণ করেনি কোনো নীতিইবিদ্যুৎ ও জ্বালানি খাত: প্রত্যাশা পূরণ করেনি কোনো নীতিই
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ও সরকারের সচিব মো. আমিন উল আহসান আছেন পাঁচটি কোম্পানির চেয়ারম্যান পদে। এগুলো হলো যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানি লিমিটেড, এলপিজি লিমিটেড, ইস্টার্ন লুব্রিকেন্টস ব্লেন্ডার্স পিএলসি, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল), জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড। মো. আমিন উল আহসান বছরে মূল বেতন পান ৯ লাখ ৩৬ হাজার টাকা। আর কোম্পানিগুলোর বোর্ড সভায় হাজিরা দিয়ে তার চেয়েও বেশি পান, প্রায় ১২ লাখ টাকা। এ বিষয়ে বিপিসির চেয়ারম্যানকে ফোন ও ম্যাসেজ পাঠানো হলেও তিনি সাড়া দেননি।

সরকারের অতিরিক্ত সচিব ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার চারটি সরকারি কোম্পানির চেয়ারম্যান। এগুলো হলো বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার দায়িত্বে থাকা রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল), বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল), মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড ও জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড। সরকারের অতিরিক্ত সচিব হিসেবে দ্বিতীয় গ্রেডে জনেন্দ্র নাথ সরকার মাসে মূল বেতন পান ৭৬ হাজার ৪৯০ টাকা, বছরে তিনি বেতন পান প্রায় ৯ লাখ ১৮ হাজার টাকা। অন্যদিকে চারটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে বোর্ডে হাজিরা দিয়ে বছরে পান প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা। এই অতিরিক্ত সচিবের নেতৃত্বে থাকা চারটি প্রতিষ্ঠানের মধ্যে আরপিজিসিএল বিদেশ থেকে এলএনজি কিনে থাকে বছরে অন্তত ৪০ হাজার কোটি টাকার। বিষয়টি নিয়ে পেট্রোবাংলার চেয়ারম্যানের বক্তব্য নেওয়ার চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

সাগরে ভাসছে জ্বালানি মন্ত্রণালয়ের গাড়ি, সটকে পড়লেন কর্মকর্তারাসাগরে ভাসছে জ্বালানি মন্ত্রণালয়ের গাড়ি, সটকে পড়লেন কর্মকর্তারা
আছে আরও অনেক সুযোগ
সরকারের যেসব কোম্পানি লাভে রয়েছে এবং যারা শেয়ারবাজারে তালিকাভুক্ত, সেসব কোম্পানি ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যানকে নগদ অর্থ দিয়ে থাকে। তবে এই অর্থ কোনো হিসাবে থাকে না। তিতাস গ্যাস গত অর্থবছরে এ রকম ২০ লাখ টাকা দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জ্বালানি সচিবকে। আর জ্বালানি সচিব লাভজনক প্রতিটি কোম্পানি থেকে নগদ পেয়েছেন ১০ লাখ টাকা করে।

তিতাস গ্যাসের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, কোনো নতুন শিল্প–সংযোগ ও চাপ বৃদ্ধির আবেদন মোটা অঙ্কের অর্থ ছাড়া বোর্ড সভায় পাস হয় না। এ ক্ষেত্রে একটি নতুন শিল্প–সংযোগের জন্য বোর্ড সভার অনুমোদনের জন্য ঘুষ দিতে হয় ৩ থেকে ৪ কোটি, আর চাপ বৃদ্ধির ক্ষেত্রে দিতে হয় দেড় থেকে দুই কোটি টাকা।

বিদ্যুৎ ও জ্বালানি সচিব সরকারের দেওয়া গাড়ি ব্যবহার করেন। এরপরও বিদ্যুৎসচিব মো. হাবিবুর ব্যবহার করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) দেওয়া পাজেরো। আর জ্বালানিসচিব নূরুল আলম ব্যবহার করেন তিতাসের দেওয়া পাজেরো।

আমাদের জ্বালানি খাতের ভবিষ্যৎ কীআমাদের জ্বালানি খাতের ভবিষ্যৎ কী
কোম্পানির গাড়ি ব্যবহার করেন যুগ্ম সচিব
সরকারি কোম্পানি বি–আর পাওয়ারজেন লিমিটেডের পরিচালক সরকারের যুগ্ম সচিব নিরোদ চন্দ্র মণ্ডল। তিনি ওই কোম্পানি থেকে নিয়েছেন দামি পাজেরো গাড়ি। নাম–পরিচয় গোপন রাখার শর্তে একজন শীর্ষ আমলা আজকের পত্রিকাকে বলেন, নিরোদ চন্দ্র মণ্ডল বিদ্যুৎ বিভাগের নবায়নযোগ্য জ্বালানির প্রধান হিসেবে বহুদিন রয়েছেন। আর বি–আর পাওয়ারজেন জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যু প্রকল্পের অনুমতিও নিরোদ চন্দ্র মণ্ডলের শাখা থেকে হয়েছে। এমনকি চীনা কোম্পানি সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবলকে ৭০ শতাংশ মালিকানা দিয়ে এই কেন্দ্রের অনুমতি দেওয়া হয়, এটা ছিল নজিরবিহীন। এর আগে বাংলাদেশে বিদ্যুৎ খাতের সব বিদেশি কোম্পানিকে মালিকানা দেওয়া হয় ৫০ শতাংশ। এসবের প্রভাবে তিনি বি–আর পাওয়ারজেন থেকে নিয়েছেন দামি পাজেরো।

এ বিষয়ে জানতে চাইলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা এম শামসুল আলম আজকের পত্রিকাকে বলেন, কোম্পানি করা হয়েছিল মূলত এটা পেশাদারেরা চালাবেন, তাতে গতি আসবে, দুর্নীতি কমবে; স্বচ্ছতা নিশ্চিত হবে। অথচ প্রতিটি কোম্পানির চেয়ারম্যান হলেন সচিবেরা। তাঁরা এখানে দুর্নীতি করে মন্ত্রণালয়ে গিয়ে আবার নিজের কোম্পানিকে রক্ষা করেন। এ রকম একটি দুর্নীতির খবর আমরা পত্রিকায় পড়েছিলাম। সেটি ছিল এপিএসসিএলের চেয়ারম্যান অতিরিক্ত সচিব আনোয়ার হোসেনের। প্রতিটি কেনাকাটা ভালোভাবে পর্যবেক্ষণ করলে এ রকম দুর্নীতি ও অপশাসন বেরিয়ে আসবে।

জ্বালানি নেই, তাও বিদ্যুৎ কেন্দ্র তৈরি হয়েছে কেন – প্রশ্ন বিশেষজ্ঞদেরজ্বালানি নেই, তাও বিদ্যুৎ কেন্দ্র তৈরি হয়েছে কেন – প্রশ্ন বিশেষজ্ঞদের
শামসুল আলম আরও বলেন, একেকটি কোম্পানি থেকে বছরে লাখ লাখ টাকা তাঁরা বোর্ড মিটিংয়ের নামে নেন, গাড়ি নেন, বছর শেষে গোপনে লভ্যাংশ নেন। আবার ওই কোম্পানির হয়ে বিদেশ সফর করেন। অথচ সচিবদের দায়িত্ব ছিল কোম্পানিগুলোর নিয়ন্ত্রক হিসেবে স্বচ্ছতা নিশ্চিত করা।

নজির আছে চেয়ারম্যানদের দুর্নীতির
২০১৫ সালের মে মাসে এপিএসসিএলের চেয়ারম্যান ও তৎকালীন অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন এবং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নূরুল আলমের বিরুদ্ধে ৬৪ কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ ওঠে। এপিএসসিএলের ৪৫০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্রের কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে স্পেনের দুটি কোম্পানি টেকনিকাস রিইউনিডাস ও টিএসকের কাছ থেকে এই ঘুষ নেন তাঁরা। ঘুষের টাকায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কেনা হয়েছে দুটি বাড়ি, একটি ফ্ল্যাট ও দামি গাড়ি। গড়ে তোলা হয়েছে দুটি কোম্পানি।

বিদ্যুৎকেন্দ্রের কাজ পাওয়া দুই স্প্যানিশ কোম্পানি ২০১৪ সালের মার্চে ঘুষের অর্থ স্পেনের মাদ্রিদ থেকে ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো শহরের ওয়েলস ফার্গো ব্যাংকে পাঠায়। সুনির্দিষ্ট এই অভিযোগের পর বিদ্যুৎ বিভাগ একটি তদন্ত কমিটি করে। ৩০ দিনের মধ্যে কমিটির প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও তা আলোর মুখ দেখেনি।

বিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ কমায় সানেমের উদ্বেগবিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ কমায় সানেমের উদ্বেগ
যুক্তরাষ্ট্র থেকে সেই অর্থ ফেরতও আনেনি সরকার। উল্টো আনোয়ার হোসেনকে সরকার দেশের সব থেকে বড় উন্নয়ন প্রকল্প পাবনার রূপপুরের দায়িত্বে থাকা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব বানান, পরে তিনি এই পদ থেকে অবসরে যান। আর নূরুল আলমকে পলাতক দেখায় তদন্ত কমিটি।

অতিরিক্ত দামে কেনাকাটাসহ সুনির্দিষ্ট ৮টি অভিযোগ উঠেছে রাষ্ট্রীয় মালিকানাধীন কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) বিরুদ্ধে। এর মধ্যে একটি ছিল অস্বাভাবিক দামে নাট–বল্টু কেনা। ভারত থেকে ৬৮ কেজি নাট, বল্টু ও ওয়াশার আমদানি করেছে পিজিসিবিএল। এর দাম হওয়ার কথা ছিল ১৪৮ ডলার বা ১৬ হাজার টাকা। সেটা তারা কিনেছে ২ লাখ ৩৯ হাজার ৬৯৫ ডলার বা ২ কোটি ৫৯ লাখ টাকা দিয়ে। পিজিসিবিএলের চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান টিবিইএ কোম্পানি লিমিটেড ভারতের স্কিপার লিমিটেড থেকে প্রকৃত মূল্যের চেয়ে ১ হাজার ৬১৯ গুণ বেশি দামে আমদানি করেছে এগুলো। এই কোম্পানির বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।

Tag :

আপনার মতামত লিখুন

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ও অন্যান্য তথ্য সঞ্চয় করে রাখুন

আপলোডকারীর তথ্য

জনপ্রিয় সংবাদ

বিএনপি এক ব্যক্তির শাসন দেখতে চায় নাশহীদ উদ্দিন চৌধুরী এ্যানি

বিদ্যুৎ–জ্বালানির ৪ সচিবের কবজায় ২৫ কোম্পানি

আপডেট সময় ১০:৩৫:০৫ অপরাহ্ন, সোমবার, ১৫ জুলাই ২০২৪

দেশে বিদ্যুৎ ও জ্বালানির উৎপাদন, সরবরাহ ও সঞ্চালন যাতে গতিশীল থাকে, সে জন্য মন্ত্রণালয়ের অধীন অনেক কোম্পানির মাধ্যমে এ খাতের কার্যক্রমের বড় অংশ পরিচালনা করে থাকে সরকার। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কোম্পানিগুলোর কাজের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতের দায়িত্ব মন্ত্রণালয়ের সচিবদের। কিন্তু তাঁরা নিজেরাই এসব কোম্পানির চেয়ারম্যান পদে বসে আছেন। এতে সরকারের নিয়মিত কাজ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি ছাড় পেয়ে যাচ্ছে কোম্পানির নানা অনিয়ম–দুর্নীতিও।

বিদ্যুৎ খাতের ১৫টি ও জ্বালানি খাতের ১৬টি কোম্পানির তথ্য পর্যালোচনা করে দেখা যায়, বিদ্যুৎ খাতের আটটি কোম্পানির চেয়ারম্যান হলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান। জ্বালানি খাতের সাতটি কোম্পানির চেয়ারম্যান জ্বালানি সচিব মো. নূরুল আলম। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ও সরকারের সচিব মো. আমিন উল আহসানের ভাগে আছে ছয়টি কোম্পানির চেয়ারম্যানের পদ। আর পেট্রোবাংলার চেয়ারম্যান সরকারের অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার আছেন চারটি কোম্পানির চেয়ারম্যানের দায়িত্বে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর কাজের যে ধরন, তাতে এ খাতের কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের নেতৃত্বে বিশেষজ্ঞ ব্যক্তিদের থাকা উচিত বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলছেন, সরকারের সচিব হিসেবে শীর্ষ আমলাদের দায়িত্ব হলো, তাঁদের অধীনে থাকা কোম্পানিগুলোর অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধ করা, স্বচ্ছতা এবং জবাবদিহি নিশ্চিত করা। কিন্তু সচিবেরা যদি কোম্পানির চেয়ারম্যান পদে বসে থাকেন, তাতে নিয়ন্ত্রণকারী কর্তা হিসেবে (আপ স্ট্রিম রেগুলেটরি বডি) সংশ্লিষ্ট কোম্পানির অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে তাঁদের পক্ষে কঠোর হওয়া সম্ভব নয়।

বন্ধ সেচ পাম্পে ৮৪৯ ইউনিট খরচ দেখিয়ে ৩৭১০ টাকার বিদ্যুৎ বিলবন্ধ সেচ পাম্পে ৮৪৯ ইউনিট খরচ দেখিয়ে ৩৭১০ টাকার বিদ্যুৎ বিল
এ বিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজকের পত্রিকা’কে বলেন, সচিবদের বোর্ডের চেয়ারম্যান হতে আইনে কোনো বাধা নেই। আইন মেনেই তাঁরা বোর্ড পরিচালনা করছেন।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান যে আটটি কোম্পানির চেয়ারম্যান, সেগুলো হলো পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি), ঢাকা পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানি (ডিপিডিসি), নর্থ–ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল), আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল), কোল পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল), বাংলাদেশ–ভারত ফ্রেন্ডশিপ কোম্পানি লিমিটেড (বিআইপিসিএল), বাংলাদেশ–চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) ও বাংলাদেশ–চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল)।

এগুলোর মধ্যে উন্নয়নমূলক কাজের জন্য সবচেয়ে বেশি বরাদ্দ রয়েছে পিজিসিবিতে, প্রায় ৪০ হাজার কোটি টাকা। বিসিপিসিএল, এপিএসসিএলেও উল্লেখযোগ্য কেনাকাটা রয়েছে। এ ছাড়া রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রতিষ্ঠান বিআইপিসিএলে প্রতিবছর কয়লা কেনা ও পরিবহনে হাজার কোটি টাকার কেনাকাটা হয়। এসব দরপত্রে বোর্ড চেয়ারম্যানের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

বিদ্যুৎ সংযোগই নেই, আসছে ভুতুড়ে বিলবিদ্যুৎ সংযোগই নেই, আসছে ভুতুড়ে বিল
খোঁজ নিয়ে জানা গেছে, কোম্পানির বোর্ড পরিচালকেরা একবার পর্ষদ সভায় হাজির হলেই ১২ হাজার টাকা সম্মানী পান। বছরে একটি কোম্পানি পরিচালকদের নিয়ে ১৫ থেকে ২০টি বৈঠক হয়। এ হিসাবে বছরে একটি কোম্পানি থেকে বোর্ড সভার বৈঠক বাবদ ৪ লাখ ৮০ হাজার টাকা সম্মানী পান একজন পরিচালক। সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান যেহেতু আটটি কোম্পানির চেয়ারম্যান, সে হিসেবে বছরে প্রায় ২০ লাখ টাকা সম্মানী ভাতা পাওয়ার কথা তাঁর, যা তাঁর মূল বেতনের দ্বিগুণের বেশি। উল্লেখ্য, একজন সিনিয়র বিদ্যুৎসচিবের বছরে মূল বেতন মাসে ৮২ হাজার টাকা, বছরে ৯ লাখ ৮৪ হাজার টাকা।

একাই আটটি কোম্পানির চেয়ারম্যান হওয়ার বিষয়ে বক্তব্য নিতে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিবের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

জ্বালানিসচিব মো. নূরুল আলম সরকারের সাতটি কোম্পানি এবং একটি ইনস্টিটিউটের চেয়ারম্যান। এগুলো হলো বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড ও মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রীর চীন সফরে বিদ্যুৎ-জ্বালানি খাতে ৭ চুক্তি হতে পারে: নসরুল হামিদপ্রধানমন্ত্রীর চীন সফরে বিদ্যুৎ–জ্বালানি খাতে ৭ চুক্তি হতে পারে: নসরুল হামিদ
পেট্রোবাংলার কর্মকর্তারা বলছেন, বিজিএফসিএলের মালিকানাধীন ৬টি গ্যাসক্ষেত্র রয়েছে। দেশের সব থেকে বড় গ্যাসক্ষেত্র তিতাসের মালিকানাও বিজিএফসিএলের। এসব প্রতিষ্ঠান বছরে কয়েক হাজার কোটি টাকার কেনাকাটা করে, যার দরপত্রে বোর্ডের চেয়ারম্যানের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। এ ছাড়া এসব কোম্পানির পর্ষদ বৈঠক থেকেও তিনি বড় অঙ্কের সম্মানী পেয়ে থাকেন।

সরকারের সচিব পদমর্যাদায় মাসে মূল বেতন পান ৭৮ হাজার টাকা এবং বছরে ৯ লাখ ৩৬ হাজার টাকা মূল বেতন পান মো. নূরুল আলম। অন্যদিকে ইনস্টিটিউট ও কোম্পানির পরিচালক বোর্ডের মিটিংয়ে পান প্রতিটির জন্য ১২ হাজার টাকা। বছরে ১৫ থেকে ২০টি বৈঠক করে ৮টি প্রতিষ্ঠান থেকে প্রায় ২০ লাখ টাকা সম্মানী পান তিনিও।

এ বিষয়ে বক্তব্য নিতে জ্বালানিসচিব নূরুল আলমকে ফোন করা হলে তিনি মিটিংয়ে আছেন বলে জানান এবং এসএমএসের মাধ্যমে প্রশ্ন জানাতে বলেন। এসএমএসে প্রশ্ন জানানো হলে আর সাড়া দেননি তিনি। এরপর বেশ কয়েকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

বিদ্যুৎ ও জ্বালানি খাত: প্রত্যাশা পূরণ করেনি কোনো নীতিইবিদ্যুৎ ও জ্বালানি খাত: প্রত্যাশা পূরণ করেনি কোনো নীতিই
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান ও সরকারের সচিব মো. আমিন উল আহসান আছেন পাঁচটি কোম্পানির চেয়ারম্যান পদে। এগুলো হলো যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানি লিমিটেড, এলপিজি লিমিটেড, ইস্টার্ন লুব্রিকেন্টস ব্লেন্ডার্স পিএলসি, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল), জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড। মো. আমিন উল আহসান বছরে মূল বেতন পান ৯ লাখ ৩৬ হাজার টাকা। আর কোম্পানিগুলোর বোর্ড সভায় হাজিরা দিয়ে তার চেয়েও বেশি পান, প্রায় ১২ লাখ টাকা। এ বিষয়ে বিপিসির চেয়ারম্যানকে ফোন ও ম্যাসেজ পাঠানো হলেও তিনি সাড়া দেননি।

সরকারের অতিরিক্ত সচিব ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার চারটি সরকারি কোম্পানির চেয়ারম্যান। এগুলো হলো বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার দায়িত্বে থাকা রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল), বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল), মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড ও জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড। সরকারের অতিরিক্ত সচিব হিসেবে দ্বিতীয় গ্রেডে জনেন্দ্র নাথ সরকার মাসে মূল বেতন পান ৭৬ হাজার ৪৯০ টাকা, বছরে তিনি বেতন পান প্রায় ৯ লাখ ১৮ হাজার টাকা। অন্যদিকে চারটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে বোর্ডে হাজিরা দিয়ে বছরে পান প্রায় ৯ লাখ ৬০ হাজার টাকা। এই অতিরিক্ত সচিবের নেতৃত্বে থাকা চারটি প্রতিষ্ঠানের মধ্যে আরপিজিসিএল বিদেশ থেকে এলএনজি কিনে থাকে বছরে অন্তত ৪০ হাজার কোটি টাকার। বিষয়টি নিয়ে পেট্রোবাংলার চেয়ারম্যানের বক্তব্য নেওয়ার চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

সাগরে ভাসছে জ্বালানি মন্ত্রণালয়ের গাড়ি, সটকে পড়লেন কর্মকর্তারাসাগরে ভাসছে জ্বালানি মন্ত্রণালয়ের গাড়ি, সটকে পড়লেন কর্মকর্তারা
আছে আরও অনেক সুযোগ
সরকারের যেসব কোম্পানি লাভে রয়েছে এবং যারা শেয়ারবাজারে তালিকাভুক্ত, সেসব কোম্পানি ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যানকে নগদ অর্থ দিয়ে থাকে। তবে এই অর্থ কোনো হিসাবে থাকে না। তিতাস গ্যাস গত অর্থবছরে এ রকম ২০ লাখ টাকা দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জ্বালানি সচিবকে। আর জ্বালানি সচিব লাভজনক প্রতিটি কোম্পানি থেকে নগদ পেয়েছেন ১০ লাখ টাকা করে।

তিতাস গ্যাসের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, কোনো নতুন শিল্প–সংযোগ ও চাপ বৃদ্ধির আবেদন মোটা অঙ্কের অর্থ ছাড়া বোর্ড সভায় পাস হয় না। এ ক্ষেত্রে একটি নতুন শিল্প–সংযোগের জন্য বোর্ড সভার অনুমোদনের জন্য ঘুষ দিতে হয় ৩ থেকে ৪ কোটি, আর চাপ বৃদ্ধির ক্ষেত্রে দিতে হয় দেড় থেকে দুই কোটি টাকা।

বিদ্যুৎ ও জ্বালানি সচিব সরকারের দেওয়া গাড়ি ব্যবহার করেন। এরপরও বিদ্যুৎসচিব মো. হাবিবুর ব্যবহার করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) দেওয়া পাজেরো। আর জ্বালানিসচিব নূরুল আলম ব্যবহার করেন তিতাসের দেওয়া পাজেরো।

আমাদের জ্বালানি খাতের ভবিষ্যৎ কীআমাদের জ্বালানি খাতের ভবিষ্যৎ কী
কোম্পানির গাড়ি ব্যবহার করেন যুগ্ম সচিব
সরকারি কোম্পানি বি–আর পাওয়ারজেন লিমিটেডের পরিচালক সরকারের যুগ্ম সচিব নিরোদ চন্দ্র মণ্ডল। তিনি ওই কোম্পানি থেকে নিয়েছেন দামি পাজেরো গাড়ি। নাম–পরিচয় গোপন রাখার শর্তে একজন শীর্ষ আমলা আজকের পত্রিকাকে বলেন, নিরোদ চন্দ্র মণ্ডল বিদ্যুৎ বিভাগের নবায়নযোগ্য জ্বালানির প্রধান হিসেবে বহুদিন রয়েছেন। আর বি–আর পাওয়ারজেন জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যু প্রকল্পের অনুমতিও নিরোদ চন্দ্র মণ্ডলের শাখা থেকে হয়েছে। এমনকি চীনা কোম্পানি সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবলকে ৭০ শতাংশ মালিকানা দিয়ে এই কেন্দ্রের অনুমতি দেওয়া হয়, এটা ছিল নজিরবিহীন। এর আগে বাংলাদেশে বিদ্যুৎ খাতের সব বিদেশি কোম্পানিকে মালিকানা দেওয়া হয় ৫০ শতাংশ। এসবের প্রভাবে তিনি বি–আর পাওয়ারজেন থেকে নিয়েছেন দামি পাজেরো।

এ বিষয়ে জানতে চাইলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা এম শামসুল আলম আজকের পত্রিকাকে বলেন, কোম্পানি করা হয়েছিল মূলত এটা পেশাদারেরা চালাবেন, তাতে গতি আসবে, দুর্নীতি কমবে; স্বচ্ছতা নিশ্চিত হবে। অথচ প্রতিটি কোম্পানির চেয়ারম্যান হলেন সচিবেরা। তাঁরা এখানে দুর্নীতি করে মন্ত্রণালয়ে গিয়ে আবার নিজের কোম্পানিকে রক্ষা করেন। এ রকম একটি দুর্নীতির খবর আমরা পত্রিকায় পড়েছিলাম। সেটি ছিল এপিএসসিএলের চেয়ারম্যান অতিরিক্ত সচিব আনোয়ার হোসেনের। প্রতিটি কেনাকাটা ভালোভাবে পর্যবেক্ষণ করলে এ রকম দুর্নীতি ও অপশাসন বেরিয়ে আসবে।

জ্বালানি নেই, তাও বিদ্যুৎ কেন্দ্র তৈরি হয়েছে কেন – প্রশ্ন বিশেষজ্ঞদেরজ্বালানি নেই, তাও বিদ্যুৎ কেন্দ্র তৈরি হয়েছে কেন – প্রশ্ন বিশেষজ্ঞদের
শামসুল আলম আরও বলেন, একেকটি কোম্পানি থেকে বছরে লাখ লাখ টাকা তাঁরা বোর্ড মিটিংয়ের নামে নেন, গাড়ি নেন, বছর শেষে গোপনে লভ্যাংশ নেন। আবার ওই কোম্পানির হয়ে বিদেশ সফর করেন। অথচ সচিবদের দায়িত্ব ছিল কোম্পানিগুলোর নিয়ন্ত্রক হিসেবে স্বচ্ছতা নিশ্চিত করা।

নজির আছে চেয়ারম্যানদের দুর্নীতির
২০১৫ সালের মে মাসে এপিএসসিএলের চেয়ারম্যান ও তৎকালীন অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন এবং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নূরুল আলমের বিরুদ্ধে ৬৪ কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ ওঠে। এপিএসসিএলের ৪৫০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্রের কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে স্পেনের দুটি কোম্পানি টেকনিকাস রিইউনিডাস ও টিএসকের কাছ থেকে এই ঘুষ নেন তাঁরা। ঘুষের টাকায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কেনা হয়েছে দুটি বাড়ি, একটি ফ্ল্যাট ও দামি গাড়ি। গড়ে তোলা হয়েছে দুটি কোম্পানি।

বিদ্যুৎকেন্দ্রের কাজ পাওয়া দুই স্প্যানিশ কোম্পানি ২০১৪ সালের মার্চে ঘুষের অর্থ স্পেনের মাদ্রিদ থেকে ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো শহরের ওয়েলস ফার্গো ব্যাংকে পাঠায়। সুনির্দিষ্ট এই অভিযোগের পর বিদ্যুৎ বিভাগ একটি তদন্ত কমিটি করে। ৩০ দিনের মধ্যে কমিটির প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও তা আলোর মুখ দেখেনি।

বিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ কমায় সানেমের উদ্বেগবিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ কমায় সানেমের উদ্বেগ
যুক্তরাষ্ট্র থেকে সেই অর্থ ফেরতও আনেনি সরকার। উল্টো আনোয়ার হোসেনকে সরকার দেশের সব থেকে বড় উন্নয়ন প্রকল্প পাবনার রূপপুরের দায়িত্বে থাকা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব বানান, পরে তিনি এই পদ থেকে অবসরে যান। আর নূরুল আলমকে পলাতক দেখায় তদন্ত কমিটি।

অতিরিক্ত দামে কেনাকাটাসহ সুনির্দিষ্ট ৮টি অভিযোগ উঠেছে রাষ্ট্রীয় মালিকানাধীন কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) বিরুদ্ধে। এর মধ্যে একটি ছিল অস্বাভাবিক দামে নাট–বল্টু কেনা। ভারত থেকে ৬৮ কেজি নাট, বল্টু ও ওয়াশার আমদানি করেছে পিজিসিবিএল। এর দাম হওয়ার কথা ছিল ১৪৮ ডলার বা ১৬ হাজার টাকা। সেটা তারা কিনেছে ২ লাখ ৩৯ হাজার ৬৯৫ ডলার বা ২ কোটি ৫৯ লাখ টাকা দিয়ে। পিজিসিবিএলের চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান টিবিইএ কোম্পানি লিমিটেড ভারতের স্কিপার লিমিটেড থেকে প্রকৃত মূল্যের চেয়ে ১ হাজার ৬১৯ গুণ বেশি দামে আমদানি করেছে এগুলো। এই কোম্পানির বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।