নির্বাচনি প্রচারে অংশ না নিতে কুমিল্লায় বিএনপির নেতাকর্মীদের নির্দেশ

দৈনিক আমাদের মাতৃভূমি
২২ মে ২০২২, ০৫:৩২ অপরাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক


কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে কোনো মেয়র প্রার্থীর পক্ষে প্রচারে অংশ না নিতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছে স্থানীয় বিএনপি।  কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি শনিবার রাতে সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা–কর্মীদের প্রচারে অংশ না নেওয়ার জন্য বিশেষ এ নির্দেশনা জারি করে। 


এর আগে কেন্দ্রীয় বিএনপি সাফ জানিয়ে দিয়েছে যে, তারা এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। দলীয় সিদ্ধান্ত না মেনে নির্বাচনে অংশ নেওয়ায় কুমিল্লায় দুই প্রার্থীকে বহিষ্কার করেছে বিএনপি। শনিবার রাত ১০টায় কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরী ও সাধারণ সম্পাদক আমিন উর রশিদ ইয়াছিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক বিএনপি ও অঙ্গসংগঠনের সব নেতাকর্মী প্রচারে অংশ নেওয়া থেকে বিরত থাকবে। 


এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রীয় বিএনপি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুল হককে (সাক্কু) আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করে। একই সঙ্গে মনিরুলের সঙ্গে দলের নেতা–কর্মীদের যোগাযোগ না করার জন্য বলা হয়। এছাড়া স্বেচ্ছাসেবক দলের কুমিল্লা মহানগরের সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সারকে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। যদিও বৃহস্পতিবার মনোনয়নপত্র বৈধ হওয়ার পর মনিরুল বিকালে এবং নিজাম দুপুরে দল থেকে পদত্যাগ করেন।


কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীন জাতীয় ও স্থানীয় কোনো নির্বাচনে বিএনপি অংশ নেবে না। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মনিরুল হক ও মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার অংশ না নেওয়ায় তাদের বহিষ্কার করা হয়েছে।  দলের নেতারা কেউ তাদের পক্ষে নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করলে তা দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও সংগঠনবিরোধী কার্যক্রম হিসেবে গণ্য হবে এবং তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আগামী ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএমে ভোট হবে।