পশ্চিমারা নিজের মাথায় নিজেরাই গুলি চালাচ্ছে: রাশিয়া

দৈনিক আমাদের মাতৃভূমি
১৬ জুন ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক


রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার তেল-গ্যাস আমদানি সীমিত করার চেষ্টা করার মাধ্যমে পশ্চিমা দেশগুলো নিজেরাই নিজেদের মাথায় গুলি চালাচ্ছে। অথচ এই সময় চীন রাশিয়া থেকে জ্বালানি আমদানি বাড়িয়েছে।  


বুধবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে ভাষণে তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের। মারিয়া বলেন, ইউক্রেন যুদ্ধ এবং দেশটিতে আক্রমণের শাস্তিস্বরূপ রাশিয়াকে বিচ্ছিন্ন করার পশ্চিমাদের চেষ্টা কৃষিপণ্য, ভোজ্যতেল, সার এবং জ্বালানির মূল্যবৃদ্ধি করেছে। আর ইউরোপ রাশিয়ান তেল ও গ্যাসের ওপর নির্ভরতা কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। 


মারিয়া জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্র এবং দেশটির ইউরোপীয় মিত্ররা মস্কোর সঙ্গে সম্পর্ক নষ্ট করেছে। চীনের সঙ্গে রাশিয়ার কৌশলগত অংশীদারিত্বের মধ্যেও বিরোধ তৈরি করার চেষ্টা করেছিলেন পশ্চিমারা। এ চেষ্টা প্রতিহত করা হয়েছে।


তিনি আরও বলেন, জ্বালানি সরবরাহ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। চীন জানে তারা কী চায়। তারা নিজেরা নিজেদের পায়ে গুলি করছে না। অন্যদিকে পশ্চিমারা নিজেরাই নিজেদের মাথায় গুলি চালাচ্ছে। পশ্চিমারা আমাদের থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলেছে। সৌদি আরবের পর রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক। এ ছাড়া বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারকও মস্কো।