মাঙ্কিপক্সের নতুন নাম দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দৈনিক আমাদের মাতৃভূমি
১৬ জুন ২০২২, ০৫:৫৩ অপরাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক


বিজ্ঞানীদের আপত্তির ভিত্তিতে মাঙ্কিপক্স ভাইরাসের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  বিজ্ঞানীদের মতে, নামটি ‘বৈষম্যমূলক এবং অসম্মানজনক’ হওয়ায় একটি নতুন নাম রাখতে কাজ করছে সংস্থাটি।  


বিবিসি জানায়, গত সপ্তাহে ৩০ জনের বেশি বিজ্ঞানী বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে এক চিঠিতে এই ভাইরাস এবং এর কারণে সৃষ্ট রোগের জন্য ‘জরুরি ভিত্তিতে একটি অ-বৈষম্যমূলক এবং অ-কলঙ্কজনক’ নাম রাখার অনুরোধ করেন।


তারা বলেন, বর্তমানে ভাইরাসটির যে নাম আছে সেটা আফ্রিকাকে বোঝায়। যা ভুল এবং বৈষম্যমূলক। গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে অন্তত ১,৬০০ জনের মাক্সিপক্সে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিকভাবে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা (পাবলিক হেল্থ এমার্জেন্সি) ঘোষণা করা হবে কিনা সে বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে জরুরি বৈঠক ডেকেছে ডব্লিউএইচও।

পাবলিক হেল্থ এমার্জেন্সি বা জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ডব্লিউএইচও-র ঘোষণা করা জনস্বাস্থ্যের জন্য সর্বোচ্চ সতর্কাবস্থা। এর আগে শুধু সোয়াইন ফ্লু, পোলিও, ইবোলা, জিকা ও কোভিডের বেলায় ডব্লিউএইচও জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছিল।