চীনে তেল সরবরাহ কমিয়ে দিচ্ছে সৌদি

দৈনিক আমাদের মাতৃভূমি
১২ জুন ২০২২, ০৩:৪৩ অপরাহ্ন
Link Copied!

অনলাইন ডেস্ক

আগামী মাস থেকে চীনে তেল সরবরাহ কমিয়ে দেবে সৌদি আরব। বিশ্বের সবচেয়ে বড় তেল রফতানিকারক প্রতিষ্ঠান সৌদি আরবের আরামকো চীনের অন্তত চারটি শোধনাগারকে আগাম জানিয়ে দিয়েছে, তাদের সঙ্গে যে চুক্তি রয়েছে জুলাই মাসে, তারা তার চেয়ে কম তেল পাবে।খবর রয়টার্সের।


ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর তুলনামূলক কম দামে রাশিয়া থেকে তেল কিনছে চীন। পাশাপাশি নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা দেশগুলোতে রাশিয়ার রফতানি কমেছে। এর বিপরীতে বিশ্বব্যাপী সৌদি আরবের তেলের চাহিদা বেড়েছে।


এই চাহিদা পূরণ করতে গিয়ে সৌদি আরব চীনের কয়েকটি শোধনাগারকে জুলাই মাসে তেল সরবরাহ কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে। জুলাই মাসে জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং ভারত তাদের চুক্তিমতো সৌদি থেকে পুরো তেল পাবে। এমনকি মালয়েশিয়ার পেংজেরাং তেল শোধনাগারসহ কোনো কোনো দেশ চুক্তির বাইরে অতিরিক্ত তেল পাবে।


ইউরোপের অন্তত তিনটি শোধনাগার চুক্তিমতো সৌদি কোম্পানির কাছ থেকে জুলাই মাসে পুরো তেলের সরবরাহ পাবে। এ সপ্তাহে সৌদি আরব আকস্মিকভাবে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ২.১০ ডলার বাড়িয়ে দিয়েছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল ১২০ ডলারে বিক্রি হচ্ছে।