মালয়েশিয়ায় বন্যা কবলিতদের পাশে বাংলাদেশি প্রতিষ্ঠান

দৈনিক আমাদের মাতৃভূমি
২৫ ডিসেম্বর ২০২১, ১২:৫৩ অপরাহ্ন
Link Copied!

গত সপ্তাহে  টানা দু-তিন দিনের ভারী বর্ষণে পাহাড় জঙ্গল ঘেরা দেশ মালয়েশিয়ার বেশ কয়েকটি রাজ্যে তুমুল বন্যা দেখা দেয়। পানির নিচে তলিয়ে যায় অনেক গ্রাম ও শহর। তবে, বন্যার পানি ধীরে ধীরে সরতে শুরু করলেও এখনো কিছু অঞ্চলের জলাবদ্ধতা কমেনি। ভয়াবহ এ বন্যায় পানিবন্দি হওয়া প্রায় ৭০ হাজার বাসিন্দাকে তাক্ষণিক নিরাপদ স্থানে সরিয়ে নেয় দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা।

এ বন্যাকে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে উল্লেখ করেছে মালয়েশিয়ার গণমাধ্যমগুলো। এদিকে স্মরণকালের ভয়াবহ এ বন্যায় অন্যান্য প্রদেশের মধ্যে রাজধানী কুয়ালালামপুর ও সেলাঙ্গর প্রদেশেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে দেশটির সেনা, নৌ, ফায়ার সার্ভিস, পুলিশসহ অন্যান্য বাহিনীর সদস্যরা। ইতিমধ্যে পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে এবং স্থানীয়রা অনেকেই তাদের বাড়ী ঘরে ফিরতে শুরু করেছে।  

বন্যায় ক্ষতি গ্রস্থ মালয়েশিয়ানদের প্রতি সহযোগিতার হাত বাড়াতে তাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশী প্রতিষ্ঠান  ই এন্ড এস মাজু ট্রেডিং।  প্রতিষ্ঠানটি গতকাল সেলংগর রাজ্যের শাহ আলম এলাকার বন্যায় ক্ষতিগ্রস্থ প্রায় শতাধিক পরিবারের জন্য খাদ্য সামগ্রী হস্তান্তর করে স্থানীয়দের হাতে। খাদ্য সামগ্রীর মধ্যে ছিলো বিশুদ্ধ খাবার পানি, বিভিন্ন শুকনো খাবার এবং গৃহস্থালীর বিভিন্ন সামগ্রী।

এক প্রতিক্রিয়ায় প্রতিষ্ঠানটির পরিচালক নোয়াখালীর কোম্পানীগঞ্জের সন্তান ইমন মহিউদ্দিন বলেন, এখানে যেহেতু আমাদের রুটি-রুজি সেহেতু তাদের এই দুঃসময়ে পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। এবং তাদের জন্য কিছু করতে পারাও আমাদের জন্য সৌভাগ্যের। আমি সামর্থবান সকল বাংলাদেশী ভাইদের প্রতি অনুরোধ করব আপনারও যার যার অবস্থান থেকে তাদের এই দুঃসময়ে ক্ষতিগ্রস্থ এলাকার মানুষগুলোর জন্য সহযোগিতার হাত বাড়ান। এতে করে মালয়েশিয়ানদের কাছে আমাদের দেশের ভাবমূর্তি অনেক বাড়বে।


আমাদের মাতৃভূমি